বড়দিন অর্থাৎ Christmas Day আমরা কেনো পালন করি জানেন কী? শুধুই কী Jishu Christ'এর জন্মদিবস উপলক্ষে? না কী অন্য কোনো কারন? 

 বড়দিন অর্থাৎ Christmas Day আমরা কেনো পালন করি জানেন কী? শুধুই কী Jishu Christ'এর জন্মদিবস উপলক্ষে? না কী অন্য কোনো কারন? 




বড়দিন অর্থাৎ Christmas Day প্রায় সকল ধর্মাবলম্বী মানুষ'এর কাছেই একটি বিশেষ দিন উপলক্ষে উদযাপিত হয়। প্রায় 90% মানুষ'ই শুধুমাত্র'ই Jishu Christ'এর জন্মদিবস উপলক্ষে এই দিন'টি পালন করে আসছে। কিন্তু আসলেই আমরা কেনো এই দিন'টি এতো ধুমধাম  করে পালন করি? কী এর আসল কারন? তা জানতে হলে অবশ্যই এই প্রতিবেদন'টি সম্পূর্ন পড়ুন। .....


এই বড়দিন অর্থাৎ Christmas Day পালন করার পেছনে অবশ্যই Santa Claus'এর নাম'টি খুব সুপরিচিত ভাবে জড়িয়ে আছে যুগ, যুগ ধরে। কিন্তু কে এই Santa Claus? কেনই বা Childrens'দের Gifts দেন তিনি? আর তাঁর dress'এর color'ই বা Red কেন? 


Jishu Christ'এর মৃত্যু'এর 280 বছর পর Rome'এর Mayra'তে জন্ম হয় Saint Nicholas'এর। ছোটবেলায় Parents'কে হারানো Nicholas life'এ একমাত্র ভরসা ও বিশ্বাস রেখেছিলেন Jishu Christ'এর ওপরে। নিজে ছোটবেলায় Orphan হয়ে যাওয়ায় Poor Childrens'দের অত্যন্ত ভালোবাসতেন তিনি। সেই কারণেই Poor Childrens'দের Gifts দিয়ে বেড়াতেন Saint Nicholas। আকাশে যখন অর্ধেকটা চাঁদ থাকত, সেই সময় নিজেকে আড়াল করে Gifts দিতেন তিনি, যাতে তাঁকে চেনা না যায়। সেই কারণে *Santa* নামে পরিচিত হয়েছিলেন Nicholas। 


যে Red dress'এ আমরা Santa Clause'কে বর্তমান দিনে দেখে অভ্যস্ত, বরাবর কিন্তু তাঁর dress এমনটা ছিল না। আগে Brown এবং আরও অন্য color'এর dress এ দেখা গিয়েছে তাঁকে। এই সব color'এর মধ্যে রয়েছে Violates, White, এমনকি Black'ও। 

বর্তমান দিনে Santa'এর যে চেহারা তা creat করেন Thomas Nast। *Harper Wilky* নামে একটি News Paper'এর জন্য Red color'এর dress এ Santa'কে draw করেন তিনি। 

অনেকে মনে করেন যে Coca Cola'এর একটি advertisement'এ first Santa'কে Red color'এর dress এ দেখা যায়। But; তা ঠিক না। 1931 খৃষ্টাব্দ Coca Cola'এর ওই advertisement'এর আগেই Santa'কে first Red dress এ draw করেছিলেন Thomas Nast। Santa'কে Green dress'এ ও draw করেছিলেন তিনি। But; Red dress'এর Santa'ই  বেশি জনপ্রিয় হয়ে যায়। আগে Santa'এর  চেহারা ছিল খুবই খুদে। কারণ সব বাড়ির চিমনি দিয়ে তাঁকে Gifts পৌঁছে দেওয়ার জন্য ভেতরে ঢুকতে হত। পরে Santa'র চেহারাকে বড় করেন Nast। 


“হো হোহ্ হোহ্ হোওও’’– এমনই আজব বিকট শব্দ করে হেসে Christmas'এর আগের রাত অর্থাৎ 24th December রাতে Gifts'এর মস্ত বড় বস্তা নিয়ে পৌঁছায় খ্রিস্ট-ধর্মাবলম্বী Childrens'দের সবচেয়ে *Best Friend* (Santa Claus)। তাদের মাঝে ছড়িয়ে দেয় আনন্দ আর পছন্দের Gifts। But; Santa Claus কিভাবে জেনে যায় তাদের পছন্দের Gifts কী? 


প্রচলিত রয়েছে, Santa তার কাজ start করে দেয় Christmas আসার 20 দিন আগে থেকেই। Santa'এর কাজ start হয় Gift's list creat'এর মধ্য দিয়ে। আর তাই Christmas উদযাপন শুরু হয়ে যায় 4th December থেকেই। এদিন পালন করা হয় *Santa's List Day*। এটা সেই দিবস যেদিন Santa Claus creat করেন 2’টি list - whole World'এর Childrens'দের activity'এর ওপর ভিত্তি করে 2'টি list হয়। একটি ভাল বাচ্চাদের আরেকটি দুষ্ট বাচ্চাদের। ভাল list'এর অধিকারীরা পায় তাদের পছন্দের Gifts। আর মাঝে মাঝে দুষ্ট বাচ্চাদের Gifts'এর বদলে দেয়া হয়ে থাকে Coal অথবা Stick। 2000 খৃষ্টাব্দের দিকে released হওয়া একটি গান *Santa Clause is coming to Town* থেকে এই ধারণার উদ্ভব বলেই অনেকের মত। 

গানের কথাতেই আছে- "His making a list, &  checking it twice/gonna found out whose naughty aur nice/Santa Clause is coming to Town"। আবার অনেকের মতে এদিন Childrens'রা তাদের চাওয়া Gifts'এর list টি পাঠায় Santa'এর কাছে। অবশ্য এ ধারণা মাথায় রেখেই পালিত হয় এ দিবসটি। তবে কারণ যেটাই হোক *Santa's List Day* কিন্তু জাতীয় দিবস হিসেবেই পরিচিত America'তে। Whole World'এ Christmas Day অর্থাৎ 25th December'এই মূলত Childrens'দের Gifts দেবার প্রচলন থাকলেও কিছু কিছু European country'তে 6th December'এই Childrens'দের Gifts দেবার rituals পালন করা হয়। 

Mentional..... 6th December *Saint Nicholas Day*। এই Saint Nicholas'কে ই কিন্তু আদর করে ডাকা হয় *Santa Clause* !!


Finally we want to say..... 👇


                    Happy Christmas Day, 

                                 & also

                  Happy New Year 2024


সবাই খুব, খুব ভালো থাকো, এই নতুন বছর'টি খুব ভালো ভাবে শুরু করো, আর এই Christmas Day'তে জমিয়ে enjoy করো, আপন জন'দের সাথে নিয়ে এগিয়ে চলো এই কামনা'ই করি। 🙏


এমন আরো নিত্যনতুন, এবং আকর্ষণীয় তথ্য পেতে চোখ রাখুন আমাদের এই website'টি তে 👇

                        🦋 M . L World 🦋








                        ___________________

Comments